স্বপ্নের ক্যারিয়ার ফ্রীলেন্সিং, আপনার জন্য শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ গাইডলাইন - Earn money online free fast and easy

Surah Waqiah Read Online

স্বপ্নের ক্যারিয়ার ফ্রীলেন্সিং, আপনার জন্য শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ গাইডলাইন

স্বপ্নের ক্যারিয়ার ফ্রীলেন্সিং-এর সূচনা

ফ্রীলেন্সিং এর জগতে হাতে খড়ি দিতে প্রয়োজন কিছু স্বচ্ছ ধারণা । আর তার প্রচেষ্টার অংশ হিসেবে কিঞ্চিৎ সহযোগীতা করতে এ টিউন । এ টিউনসহ বিভিন্ন মাধ্যমে এগিয়ে চলা আরো সুদুর প্রসারী  ভুমিকা রাখতে পারে আউটসোর্সিং এর ক্ষেত্রে । একটি সুন্দর বাংলাদেশ উপহার দেয়ার লক্ষে এ এগিয়ে চলা সার্বিকভাবে চলমান রাখারও প্রত্যাশা সবসময়ের জন্য । 



অনলাইন আর্নিং এবং আউটসোর্সিং বিষয়ে যাদের আগ্রহ, তারাসহ নতুন, পুরনো সবার জন্য  এটি একটি ক্ষুদ্র প্রয়াস মাত্র । আশা করি  পর্যায়ে অনলাইন আয় বিষয়ক কিছু সচ্ছ ধারণা  পাওয়া যাবে।





বাংলাদেশের অবস্থান

ফ্রীলেন্সিংয়ে বাংলাদেশের অবস্থান ৩য় । ভালো অবস্থান সত্ত্বেও বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে । উন্নত দেশগুলো বাংলাদেশের চাইতে অনেক এগিয়ে । তাই র্শীষ স্থানে পৌছাতে এখনো বাংলাদেশকে অনেক কাজ করতে হবে । দক্ষ করে গড়ে তুলতে হবে আরো অনেক নতুন নতুন ফ্রীল্যান্সার । কিন্তু ফ্রীল্যান্সার হওয়ার স্বপ্নে পা বাড়ালেই তৈরী হয় জল্পনা কল্পনা আর ভুল বোঝাবুঝি । কোন পথে আপনি সফল হবেন । কোন পথে গেলে স্বপ্নের ক্যারিয়ার ফ্রিলেন্সিং এর দ্বারপ্রান্তে পৌছতে পারবেন, তা নিয়ে যেন সংশয়ের শেষ নেই, রয়েছে যথেষ্ট দ্বিধাদন্দ, উদ্বেগ আর উৎকন্ঠা । 





অনলাইনে আয়ের এ পথ, সে পথ :


অনলাইনে আয়ের অনেক পথ, 
এ সম্পর্কে নতুনদের জানার ইচ্ছা অনেককিন্তু কিভাবে আর্নিং হবেকোথা থেকে শুরু করা যায় নিয়ে যেন জল্পনা কল্পনার শেষ নেই  তবু অনলাইন আর্নিং বিষয়ে জানার আগ্রহ সবসময়ই কম বেশি সবারই থাকেসবাই চায় কিছু শিখে তার মাধ্যমে আয় করার একটি পথ তৈরী করতে । শুধু উপযুক্ত নির্দেশনার অভাবে কাজের আগ্রহ হারাচ্ছে নতুন করে আগত ফ্রি লেন্সার হতে আগ্রহী তরুণরা ।  
 
অনেকের মুখে শুনি অনলাইন এর মাধ্যমে  টাকা ইনকাম করা যায়কিন্তু কিভাবে করেতার পদ্ধতি কিঅনলাইন  অনেক কাজ আছেকিন্তু আমি কি কাজ করবকোনো কাজ  তো ভালোভাবে পারিনা  কোন কাজে সফলতা আসবেতা বুঝব কি করেব্যর্থতার ভয়ে সামনে এগুতে পারছিনা  দিধাদন্দ সংকোচ সব বাদ দিয়ে ধরে নিলাম আপনি কোনো কাজ জানেন না  সেক্ষেত্রে কি করবেন? শুরু থেকে আপনার করণীয়  কি হতে পারে আসুন একটু যাচাই করে  নেয়া যাক । শুরুতে যেসব কাজ করতে কোনো স্কীল এর প্রয়োজন হয়নাআপনি সেসব কাজ করতে পারেন । পাশাপশি চেষ্টা করতে পারেন কার্যকরী নতুন করে কিছু শেখার জন্য, যা আপনাকে আয় করতে সাহায্য করবে ।





অনলাইনে কোথায় কিভাবে কাজ পাবেন?



আপনি করতে পারেন এফিলিয়েট মার্কেটিং-মেইল মার্কেটিংআর্টিকেল রাইটিংফোরাম পোস্টিংওয়েব রিসার্চকপি পেস্টডাটা এন্ট্রি এর মত কাজগুলো  কোথায় পাবেন কাজগুলোকাজগুলো পাওয়ার জন্য আপনাকে কয়েকটি ওয়েবসাইট  রেজিস্ট্রেশন করতে হবে  আপনি রেজিস্ট্রেশন করতে পারেন www.odesk.com  সাইনআপ এর মাধ্যমে  রেজিস্ট্রেশন করতে পারেন www.freelancer.com  সাইনআপ এর মাধ্যমে  রেজিস্ট্রেশন করতে পারেন www.elance.com   এছাড়াও ছোট ছোট কাজ করতে www.microworkers.com  সাইনআপ করতে পারেন  সাইনআপ এর মাধ্যমে রেজিস্ট্রেশন করলেনকিন্তু কাজ পাবেন কিভাবেধৈর্য ধরে বিষয়টি অনুধাবন করুনআগেই টাকা তোলার চিন্তা করবেননাটাকা ইনকাম করার পথটি আগে ক্লিয়ার করা উচিত । 

আপনি odesk  রেজিস্ট্রেশন করলেন  এখন আপনাকে odesk  একটি রেডিনেস টেস্ট দিতে হবেযেটা দেয়ার মাধ্যমে আপনি কাজ পাওয়ার প্রাথমিক অনুমতি পাবেন  আপনার যদি কোনো প্রোগ্রাম ভালো জানা থাকে তবে সে বিষয়ে আপনি পরীক্ষা দিতে পারেন তারপর পরীক্ষায় পাশ করলে আপনি ওই বিষয়ে কাজের জন্য এপ্লাই করে কাজ পেতে পারেন  মনে করেন আপনি গ্রাফিক্স ডিজাইন ভালো পারেনসেক্ষেত্রে আপনাকে  বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে  নয়তো গ্রাফিক্স ডিজাইন এর কাজগুলো আপনি পাবেননা  আপনাকে  পরীক্ষায় পাশ করার জন্য
odesk সিলেবাস স্টাডি করুনঅথবা http://onlinecarrier.blogspot.com/p/freelancing-carrier.html  লিঙ্কটি
 আপনাকে সাহায্য করবে  এরপর আপনি বিভিন্ন টেস্ট দিতে পারেন  যত বেশি  টেস্ট দিবেন আপনার কাজ পাওয়ার সম্ভাবনা ততই বাড়বেআপনার প্রোফাইল এর প্রগ্রেস  র্স্টেটাস  বাড়তে থাকবে  কাজ পাওয়ার জন্য নিয়মিত অনলাইন এ থাকুনবিড করতে থাকুন প্রতিনিয়ত  একসময় আপনি কাজ পাবেনএটা নিশ্চিত  কাজ না পেয়ে আপনি হাল ছেড়ে দিলে ভুল করবেন  চেষ্টা করতে থাকুনইনশাআল্লাহ আপনি সফল হবেন । 

আপনি Freelancer  রেজিস্ট্রেশন করলেন  Freelancer  কাজ করতে গেলে odesk এর মত প্রাথমিক টেস্ট যেটি দিতে হয় সেটা দিতে হয়নাতাই আপনি এ সাইট  রেজিষ্ট্রশন করেই কাজের জন্য এপ্লাই করতে পারেন  তবে কাজ পাওয়ার সম্ভাবনা বাড়াতে আপনি আপনার প্রোফাইল কে সম্পূর্ণ করা কিংবা স্কীল টেস্ট  দেয়ার মাধ্যমে আপনার দক্ষতা বাড়াতে পারেন  যা আপনার কাজ পাওয়ার ব্যাপারে যথেষ্ট সহায়ক হবে   আপনি Elance  রেজিস্ট্রেশন করলেন  Elance  কাজ করতে গেলে odesk এর মত প্রাথমিক টেস্ট যেটি দিতে হয় সেটা দিতে হয়নাতাই আপনি  সাইট এ রেজিষ্ট্রশন করেই কাজের জন্য এপ্লাই করতে পারেন  তবে তার পূর্বে অবশ্যই আপনাকে আপনার একাউন্ট ভেরিফাই করে নিতে হবে  কাজ পাওয়ার সম্ভাবনা বাড়াতে আপনি আপনার প্রোফাইলকে সম্পূর্ণ করা কিংবা স্কীল টেস্ট দেয়ার মাধ্যমে এখানেও একইভাবে আপনার দক্ষতা বাড়াতে পারেন   যা আপনার কাজ পাওয়ার ব্যাপারে আরো সহায়ক হবে  

আপনি Microworkers  রেজিস্ট্রেশন করলেন  Microworkers  কাজ করতে কোন রকম টেস্টই দিতে হয়না  এখানে ছোট ছোট ব্যাপক কাজ রয়েছে  ছোট বালুকার কনা বিন্দু বিন্দু জলগড়ে তলে মহাদেশ সাগর অতল   প্রবাদটি সামনে রেখে  সাইট- নিশ্চিন্তে কাজ করতে পারেন  ব্যালেন্স জমা হতে হতে যখন বড় একটি এমাউন্ট হবে তখন আপনি তোলার চিন্তা করবেন  


কিভাবে কাজ পাবেন ?


অনলাইন মার্কেটপ্লেস গুলোতে কাজ পাওয়ার জন্য আপনাকে গভীর রাতে চেষ্টা করতে হবে। বিশেষ করে রাত ৩ টা থেকে সকাল ৮ টার মধ্যে যদি বিড করতে পারেন তবে কাজ পাওয়ার সম্ভাবনা বেশী থাকবে ।  আর অবশ্যই কভার লেটারটাও সুন্দর করে সাজিয়ে লিখবেন ।  আপনি কি জানেন তা বায়ারের কাছে উপস্থাপন করুন, আপনার কাজের অভিজ্ঞতা শেয়ার করুন । আপনার টাকার চেয়ে মার্কেটপ্লেসে ফীডব্যাকের গুরুত্ব বেশী এটা হাইলাইট করুন । আর অবশ্যই বায়ারের বাজেটের মধ্যে বিড করতে হবে ।



যা মনে রাখতে হবে ‍
অনলাইনে আয়ের সবচেয় ভালো দিক হচ্ছে মার্কেটপ্লেস এর মাধ্যমে আয় করা, এজন্য বায়ার এর সাথে যোগাযোগটা অব্যাহত রাখা প্রয়োজন । এতে আপনি ভালো ফল পাবেন । আপনি যে কাজ পারেন সে কাজের সাথে সম্পৃক্ত যত কাজ আছে সেগুলোতেই বিড করতে থাকুন। এফিলিয়েট মার্কেটিং-মেইল মার্কেটিংআর্টিকেল রাইটিংফোরাম পোস্টিংওয়েব রিসার্চকপি পেস্টডাটা এন্ট্রি এর মত কাজগুলো করার জন্য আপনার পর্যাপ্ত দক্ষতা থাকার প্রয়োজন নেই । কাজের জন্য এপ্লাই করার ক্ষেত্রে ভেরিফাইড বায়ার দেখে এপ্লাই করা ফলপ্রসু হবে । আর ঘন্টাভিত্তিক কাজের জন্য আপনি ঘন্টার রেট উল্লেখ করে দিতে পারেন, ফিক্সড টাইমের কাজগুলোর পেমেন্টের নিশ্চয়তা কম আর এক্ষেত্রে পেমেন্ট নিতে হবে কাজের শেষে, ঘন্টাভিত্তিক কাজে পেমেন্ট ঘন্টায় ঘন্টায় পাবেন । সর্বোপরি  এসব কাজে লেগে থাকার কোনো বিকল্প নেই 





আরো কি কি উপায় আছে ?


আপনি
 উপরের সবকটি অনলাইন মার্কেটপ্লেসের মধ্যে কোনটিতেই সাইনআপ করলেননাতো কি করবেনভেঙ্গে পড়বেননা  আপনার জন্য আরো পথ আছে  ক্লিক করে টাকা ইনকাম এর জন্য আমি আপনাকে পরামর্শ দিবনাকেননা  পথে টাকা আয়ের জন্য আপনি যতটা শ্রম দিবেনতা যদি উপরের ৩টি সাইট  দিতে পারেনতবে আপনি একজন প্রফেশনাল ফ্রিলেন্সার হয়ে যাবেন এটা নিশ্চিত  সৃজনশীল কোনো কাজে সময় দিতে পারলে আপনার শ্রম
 এবং দক্ষতা ২টি- কাজে আসবে   আপনি গুগল এর ব্লগার এর মাধ্যমে একটি ফ্রি সাইট তৈরী করতে পারেন । এ সাইটের মাধ্যমে গুগল এডসেন্স ব্যবহার করেও আপনি আয় করতে পারেন । এজন্য ডোমেইন হোস্টিং নিয়ে বাড়তি টাকা খরচ করারও প্রয়োজন পড়ছেনা ।



কিভাবে ব্লগার এর মাধ্যমে একটি ব্লগস্পট সাইট বানাবেন তা আমার কিছু ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমেও জানতে পারবেন । ভিডিও টিউটোরিয়ালগুলো পেতে আপনি ‍এই ফ্যানপেইজটিতে জয়েন করতে পারেন ।  https://www.facebook.com/aimancse


এফিলিয়েট মার্কেটিং এর জন্য নিচের সাইটগুলো আপনাকে সাহায্য করবে-


২। সিজে 






টাকা কিভাবে হাতে পাবেন ?



অনলাইনে আয় করা টাকা হাতে আনার বিভিন্ন উপায় আছে ।  প্রত্যেকটি মার্কেটপ্লেসেই পেমেন্ট মেখড সেট করে আপনি টাকা হাতে আনতে পারেন । এজন্য পছন্দ অনুযায়ী আপনি পেমেন্ট মেথড বেছে নিবেন । পাইওনিয়ার ডেবিট র্কাড, মাস্টার র্কাড, মানিবুর্কাস র্কাড এর মাধ্যমে আপনি টাকা আনতে পারেন । এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করা টাকা পেপাল একাউন্ট থাকলে তার মাধ্যমে তুলতে পারবেন । আর না থাকলে অন্য মেথড প্রয়োগ করে টাকা হাতে আনতে পারবেন । গুগল এডসেন্স এর ক্ষেত্রে ওয়্যার ট্রান্সফার টু ব্যাংক একাউন্ট নির্ধারণ করতে পারেন । এছাড়াও ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ও চেক এর মাধ্যমে টাকা গ্রহণের পদ্ধতিও আছে ।  ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বাংলাদেশের জন্য প্রযোজ্য নয়, চেক এর মাধ্যমে টাকা গ্রহণ করলে আপনাকে ১-২ মাস অপেক্ষা করা লাগতে পারে।  কিন্তু ওয়্যার ট্রান্সফার টু ব্যাংক একাউন্ট মেথডটি ব্যবহার করলে মাত্র ৩-৪ ওয়ার্কিং ডে তেই আপনি টাকা হাতে পেয়ে যাবেন, তবে এজন্য ব্যাংক আপনার কাছ থেকে কাটবে ২৫ ডলার এর মত । 




কাজের ক্ষেত্রে সমস্যা হলে কি করবেন ?


অনলাইন
 আর্নিং এবং আউটসোর্সিংকিংবা ফ্রিলেন্সিং বিষয়ে বিভিন্ন প্রশ্ন থাকলে গ্রুপে (অনলাইন আর্নিং এবং আউটসোর্সিং গ্রুপhttp://facebook.com/aimancseনক করতে পারেনগ্রুপেও অনেক অজানা বিষয় জানা  বুঝার পর্যাপ্ত সুযোগ রয়েছে   পাশাপাশি আমি যে কয়টি বিষয় সম্পর্কে এখানে আলোচনা করেছি তার সবকটি আমার অনলাইন আর্নিং সাইটে (http://e-aiman.blogspot.comগেলেও পাবেন   আর এ সাইটটি অনলাইনের বিভিন্ন গ্রহণযোগ্য দিক নির্দেশনা নিয়ে সাজানো যা আপনার প্রেরণার উৎস হতে পারে । সর্বোপরি এ সাইটটিও গুগল এর ফ্রী সার্ভিস ব্লগার এর মাধ্যমে করা, যা আপনিও করতে পারেন । অনলাইন আর্নিং ও ফ্রিলেন্সিং এর বিভিন্ন  দিক নির্দেশনা সম্বলিত প্রচুর টিপস সম্বলিত সাইটটি অনেকেরই কাজে আসতে পারেবিশেষ করে নতুনদের জন্য এটি অনলাইন  আয়ের সাফল্যের পথে একটি নতুন মাধ্যম হিসেবে কাজ করবে । এ সাইটটির  মাধ্যমে আমি গুগল এডসেন্স থেকে আয় করছি, আপনিও আপনার কোনো সাইট এর মাধ্যমে আয় 
করতে পারেন, আপনার এডসেন্স না থাকলেও আপনার সাইট এ ভালো ভিজিটর থাকলে আমার মাধ্যমেই আপনি আয়ের সুযোগ পাবেন ।  




শেষ কথা:



অনলাইনে আয়ের জন্য কোন পথে যাবেন, কোখায় যাবেন, কিভাবে যাবেন, এবার নিজেই ঠিক করুন ।  


স্বপ্নের ক্যারিয়ার ফ্রীলেন্সিং এর জগতে আরো এক ধাপ এগিয়ে যাক বাংলাদেশ... আরো এক ধাপ এগিয়ে যান আপনি নিজেই । 


সাফল্যের রাজ্যের কোন সংক্ষিপ্ত রাস্তা নেই । চুনে মুখ পুড়লে দইকেও ভয় পেতে হয়, যার বাপকে কুমিরে খেয়েছে তারতো ঢেকী দেখেও ভয় পাওয়ারই কথা । অনলাইন কাজের নামে যারা প্রতারণার শিকার হয়েছেন তাদের বিভ্রান্ত না হয়ে স্বচ্ছ ধারণা এবং উপযুক্ত নির্দেশনার মাধ্যমে পুরোদমে কাজ করার সুযোগ এখনো আছে । হাত বাড়ালেই এ সুযোগের পুরো দাবীদার আপনিও হতে পারেন । হাতের মুঠোয় নিয়ে আসতে পারেন স্বপ্নের ক্যারিয়ার ফ্রিল্যান্সিং । 


আমি চেষ্টা করেছি, শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ একটি গাইড লাইন আপনাদের সামনে উপস্থাপনের জন্য, কতটুকু পেরেছি জানিনা, আশা করি এ চেষ্টা সম্পূর্ণ বৃথা যাবেনা । এছাড়াও আরো জানতে টেক টিউনের চেইন টিউনে আমার "অনলাইন আয়ের এ পথ,  সে পথ, আপনি যাবেন কোন পথে" লেখাটি দেখতে পারেন, সবাইকে অনেক অনেক ধন্যবাদ ।  

সকলের সার্বিক কল্যান কামনায় আজকের মত এখানেই শেষ করছি। শুভ কামনা রইলো । ভালো থাকবেন সবাই...


আরো বিস্তারিত আমার অনলাইন আর্নিং সাইটে ।

সবার জন্য শুভ কামনা রইলো । 

আমার ব্লগ      ।।       ফেসবুক পেজ      ।।      ফেসবুকে আমি    ।।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ । 

Followers